শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে ২ জোড়া কমিউটার ট্রেন চালু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ মে ২০২৪ | প্রিন্ট

ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে ২ জোড়া কমিউটার ট্রেন চালু হচ্ছে আজ

পদ্মা সেতুর সর্বোচ্চ সুবিধা নিশ্চিত ও বৃহত্তর ফরিদপুরের বাসিন্দাদের স্বল্পমূল্যে ঢাকা-ভাঙ্গা ও ভাঙ্গা-রাজবাড়ী রুটে যাতায়াতে নতুন ২ জোড়া কমিউটার ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

আজ শনিবার (৪ মে) ঢাকা-ভাঙ্গা ও ভাঙ্গা-রাজবাড়ী রুটে নতুন এ ২ জোড়া ট্রেন উদ্বোধন করবেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম।

রেলমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মোহাম্মদ রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শনিবার সকাল ১০টায় মাদারীপুরের শিবচর রেল স্টেশনে এই ট্রেন দুটি উদ্বোধন করা হবে। তবে উদ্বোধন আজ করা হলেও ট্রেন ২টির বাণিজ্যিক চলাচল আগামীকাল রোববার (৫ মে থেকে) শুরু হবে বলে জানিয়েছে রেলওয়ের একটি সূত্র।

গত ২৩ এপ্রিল বাংলাদেশ রেলওয়ের জেনারেল ম্যানেজারের (পশ্চিম) পক্ষ থেকে সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়ালের সই করা চিঠিতে বলা হয়, ভাঙ্গা-ঢাকা-ভাঙ্গা রুটে এক জোড়া এবং অপারেশনাল সুবিধার্থে একই রেক দ্বারা রাজবাড়ী-ভাঙ্গা-রাজবাড়ী রুটে এক জোড়া কমিউটার ট্রেন পরিচালনা করার জন্য মতামত পেশ করা হলো।

একই রেক দিয়ে পরিচালিত হলেও এই ট্রেন দুটির নাম হবে আলাদা। এর মধ্যে ঢাকা-ভাঙ্গা রুটে ১২১ ও ১২৪ নম্বর ট্রেনের নাম প্রস্তাব করা হয়েছে ভাঙ্গা এক্সপ্রেস। আর ভাঙ্গা-রাজবাড়ী রুটে ১২২ ও ১২৩ নম্বর ট্রেনের নাম নির্ধারণ করা হয়েছে চন্দনা এক্সপ্রেস।

রেলওয়ে সূত্রে জানা গেছে, রাজবাড়ী থেকে ভাঙ্গা ননস্টপ চন্দনা কমিউটার ট্রেন রাজবাড়ী স্টেশন থেকে ভোর ৫ টায় ছেড়ে ভাঙ্গা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে সকাল ৬ টা ১৫ মিনিটে। ওই ট্রেনটি ভাঙ্গা কমিউটার নাম ধারণ করে ভাঙ্গা স্টেশন থেকে সকাল ৭ টা ১৫ মিনিটে ছেড়ে ঢাকা স্টেশনে পৌঁছাবে সকাল ৯টায়।

আবার ভাঙ্গা কমিউটার ট্রেনটি ঢাকা স্টেশন থেকে সন্ধ্যা ৬টায় ছেড়ে ভাঙ্গা স্টেশনে পৌঁছাবে রাত ৮টায়। সেখানে ট্রেনটি চন্দনা কমিউটার নাম ধারণ করে ভাঙ্গা স্টেশন ছাড়বে রাত ৮টা ১০ মিনিটে। অবশেষে ট্রেন রাত সাড়ে ৯টায় রাজবাড়ী স্টেশনে পৌঁছাবে।

ট্রেনটিতে মোট কোচ থাকবে ৬টি। এসব কোচের মোট আসন সংখ্যা হবে ৪৯২টি। এর মধ্যে ট্রেনে প্রথম শ্রেণীর আসন থাকবে ২৪টি, শোভন চেয়ার শ্রেণীর আসন থাকবে ৪৪টি এবং শোভন শ্রেণীর আসন থাকবে ৪২৪টি। রাজবাড়ী স্টেশনে ট্রেনের ‘চ’ প্রান্তে ইঞ্জিন যুক্ত হবে।

ট্রেনটি উভয় পথে ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রা বিরতি করবে। ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন থাকবে শুক্রবার। ট্রেনের রেকের বেইজ, ওয়াটারিং ও ক্লিনিং করা হবে রাজবাড়ী রেলওয়ে স্টেশনে।

রাজবাড়ী রেলস্টেশনের স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, আগামী জুন মাসে সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন গোবরা কাশিয়ানি হয়ে চলাচল করবে। তাই রাজবাড়ী ও ফরিদপুরের যাত্রীদের সুবিধার্থে এই রুটে চন্দনা এক্সপ্রেস ও ভাঙ্গা এক্সপ্রেস নামে দুইটি নতুন ট্রেন চালু হবে। একই ট্রেন দুইটি নামে চলাচল করবে। রাজবাড়ী থেকে ভাঙ্গা পর্যন্ত চন্দনা এক্সপ্রেস ও ভাঙ্গা থেকে ঢাকা পর্যন্ত ভাঙ্গা এক্সপ্রেস নামে চলবে। আজ নতুন ট্রেন উদ্বোধন হবে এবং আগামীকাল থেকে যাত্রী নিয়ে চলাচল শুরু করবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩১ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]